মিশরের আল-আজহারে পড়ার জন্য ভর্তির জন্য কীভাবে আবেদন করবেন

প্রবাস প্রতিদিন
আপডেটঃ : রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪
আল-আজহার বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ-সুবিধা
আল-আজহার বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ-সুবিধা

পশ্চিমে বসবাসকারী অনেক মুসলিম পিতা-মাতা তাদের ছেলেকে ইসলাম ধর্মে একজন পণ্ডিত এবং আইনজ্ঞ দেখতে চান এবং তারা তাদের মিশরের আল-আজহার আল-শরীফে ইসলামিক বিজ্ঞান অধ্যয়নের জন্য পাঠানোর কথা ভাবতে পারেন, যাতে তারা প্রথমে নিজেদের লাভবান হয় এবং তাদের ধর্ম এবং দ্বিতীয়ত মুসলমান। মিশরের আল-আজহার ইউনিভার্সিটি আল-শরীফ এবং ইসলামিক শরিয়া কলেজে পড়ার জন্য আমরা আমাদের বাচ্চাদের বা নিজেদেরকে কী শর্তাবলী এবং কীভাবে নিবন্ধন করি এবং আল আজহার বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র, শর্তাবলী কী এবং কী কী আল-আজহার ইনস্টিটিউট/বিশ্ববিদ্যালয় এবং ইসলামিক মিশন ইনস্টিটিউটে আরবি পড়ার জন্য ভর্তির বয়স:

eArabicLearning Academy আপনার জানা উচিত এমন সমস্ত শর্ত এবং মিশরে আরবি ভাষা অধ্যয়ন করার সমস্ত বিবরণ অফার করে

প্রতি বছর, আল-আজহার আল-শরীফ এবং ইসলামিক মিশন ইনস্টিটিউট আরবি ভাষা এবং প্রকৃত ইসলাম ধর্ম অধ্যয়নের লক্ষ্যে সমস্ত জাতীয়তার হাজার হাজার শিক্ষার্থীকে গ্রহণ করে।

প্রথমে আপনাকে অবশ্যই জানতে হবে যে বিদেশী ছাত্রদের ইসলামিক মিশনারি ইনস্টিটিউট বা আজহার ইনস্টিটিউটে যোগদানের জন্য প্রতিযোগিতার জন্য পরীক্ষা কমিটি গঠন করা হয় শেখ আল-আজহারের সিদ্ধান্তে জারি করা আজহার ইনস্টিটিউটে পরীক্ষার পুরস্কারের তালিকায় নির্ধারিত নিয়ম অনুসারে।

আল-আজহার বিভিন্ন আজহার ইনস্টিটিউট, আল-আজহার বিশ্ববিদ্যালয় এবং স্নাতকোত্তর স্তরে প্রায় 4,000 বিদেশী ছাত্র আল-আজহার বৃত্তিতে অধ্যয়নরত এবং প্রায় 30,000 বিদেশী ছাত্র তাদের নিজস্ব অ্যাকাউন্টে অধ্যয়নরত পায়।

যে ছাত্রটি আল-আজহার স্কলারশিপের মধ্যে সীমাবদ্ধ তারা টিউশন ফি থেকে অব্যাহতি, উপলব্ধ ক্ষমতা অনুযায়ী ইসলামিক মিশনের শহরে বসবাস এবং মাসিক নগদ অনুদান প্রদান সহ বেশ কিছু সুবিধা ভোগ করে।

আল-আজহারে ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাফেয়ার্স কমিটির অনুমোদনের সাথে প্রয়োজনে অন্যান্য ব্যতিক্রমী পরীক্ষা পরিচালনা করার কথা বিবেচনা করা অনুমোদিত।

প্রবেশিকা পরীক্ষা প্রতিযোগিতার নিয়মাবলী

  • পরীক্ষা তদারকি কমিটি বিদেশী শিক্ষার্থীদের ভর্তির জন্য পরীক্ষার পদ্ধতি গ্রহণ করে এবং ইসলামিক রিসার্চ একাডেমির সেক্রেটারি-জেনারেল এবং আজহার ইনস্টিটিউটের প্রধানের একটি প্রস্তাবের ভিত্তিতে আল-আজহারের আন্ডার সেক্রেটারি কর্তৃক একটি সিদ্ধান্ত জারি করা হয়। সেক্টর
  • একজন চেয়ারপারসন এবং দুই সদস্যের সমন্বয়ে গঠিত কমিটির সামনে ছাত্রটি শরিয়া, আরবি এবং সাংস্কৃতিক বিষয়ে লিখিত ও মৌখিক পরীক্ষা দেয়।
  • ইসলামিক বিজ্ঞান, আরবি বিষয় এবং সাংস্কৃতিক বিষয়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষা দেওয়া হয়। একশ নম্বর লিখিত এবং মৌখিক জন্য একই বরাদ্দ করা হয়.
  • এটি বিবেচনায় নেওয়া উচিত যে এই পরীক্ষাটি ইসলামী মিশন ইনস্টিটিউটগুলিতে প্রস্তুতিমূলক পর্যায়ের জন্য নির্ধারিত পাঠ্যক্রমের স্তরে এবং লিখিত পরীক্ষা মৌখিক পরীক্ষার আগে।

লিখিত ও মৌখিক পরীক্ষায় কৃতকার্য ছাত্র-ছাত্রীদের একাডেমিক পর্যায়ে নিম্নরূপ তালিকাভুক্ত করা হয়:

 প্রথম: প্রস্তুতিমূলক পর্যায়:

যারা লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা নিম্নরূপ প্রস্তুতি পর্বের ক্লাসে যোগদান করেছেন:

1 – যারা (40 নম্বর) এবং (80 নম্বর) পর্যন্ত তাদের জন্য প্রথম প্রস্তুতিমূলক ক্লাস।

2 – যারা (80 ডিগ্রী) এর বেশি এবং (140 ডিগ্রী) পর্যন্ত পেয়েছে তাদের জন্য মিডল স্কুলের দ্বিতীয় বছর।

3 – যারা (140 নম্বর) এর বেশি পেয়েছেন তাদের জন্য তৃতীয় প্রস্তুতিমূলক ক্লাস।

সকল ক্ষেত্রে, শিক্ষার্থীকে সফল বলে গণ্য করা হয় না যদি না সে প্রতিটি পরীক্ষায় ন্যূনতম (100) পয়েন্ট হিসাবে (10) পয়েন্ট অর্জন করে।

আরবি ভাষী বা অ-নেটিভ স্পিকারদের মধ্যে থেকে যে বিদেশী শিক্ষার্থী ব্যর্থ হয়, তাকে পরীক্ষায় পুনঃপ্রবেশের প্রস্তুতির জন্য বিশেষ এবং যোগ্যতাভিত্তিক অধ্যয়নে নথিভুক্ত করা হয়।

 দ্বিতীয়: মাধ্যমিক পর্যায়:

 

একজন শিক্ষার্থী যে পূর্ববর্তী পরীক্ষায় 140 এর বেশি নম্বর পেয়েছে তার নিম্নলিখিত বিষয়গুলিতে মাধ্যমিক পর্যায়ে (সাহিত্য বিভাগে) নথিভুক্ত করার জন্য আরেকটি লিখিত পরীক্ষা দেওয়ার অধিকার রয়েছে:

(আইনশাস্ত্র, একেশ্বরবাদ, জীবনী, ব্যাখ্যা, হাদিস, ব্যাকরণ, রূপবিদ্যা, অলঙ্কারশাস্ত্র, সাহিত্য) প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় মাধ্যমিক শ্রেণির পাঠ্যক্রম সহ।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নিম্নরূপ সংযুক্ত করা হবে:

A – যারা মোট গ্রেডের 20% থেকে 40% পেয়েছে তাদের জন্য প্রথম মাধ্যমিক গ্রেড।

b – যারা মোট স্কোরের 40% থেকে 70% এর বেশি পেয়েছে তাদের জন্য মাধ্যমিক বিদ্যালয়ের দ্বিতীয় বছর।

C – যারা মোট নম্বরের 70% এর বেশি পেয়েছে তাদের জন্য মাধ্যমিক বিদ্যালয়ের তৃতীয় বর্ষ।

কিরাআত প্রতিষ্ঠানে তাজবীদ পর্যায়:

 তাজবীদ পর্যায়ের জন্য মৌখিক পরীক্ষা নিম্নলিখিত বিষয়গুলিতে হবে:

  • পবিত্র কোরআন এবং এর ডিগ্রি (100 ডিগ্রি) এবং সাফল্য (60%)।
  • ফরেনসিক বিজ্ঞান এবং আরবি বিষয় এবং তাদের ডিগ্রি (120 ডিগ্রি)।
  • সাংস্কৃতিক বিষয় এবং তাদের ডিগ্রী (80 ডিগ্রী)। মোট স্কোরের মধ্যে 140 পয়েন্ট পেলে শিক্ষার্থী তাজবীদ পর্যায়ে প্রথম শ্রেণীতে নথিভুক্ত হয় ।

মোট নম্বরের মধ্যে 200 নম্বরের বেশি নম্বর পেলে তাকে তাজবীদ পর্যায়ের দ্বিতীয় শ্রেণিতে ভর্তি করা হবে।

চতুর্থ: পঠন সংস্থায় উচ্চ স্তরের পাঠ্য:

যে ব্যক্তি পরীক্ষার বিষয়ের মোট নম্বরের মধ্যে 200-এর বেশি নম্বর পেয়ে তাজবীদ পর্যায়ের মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এবং একটি লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন যাতে তিনি সেই পরীক্ষায় প্রাপ্ত নম্বরের শতাংশের সমতুল্য গ্রেড পেয়েছেন, এবং ক্লাস চলাকালীন, উচ্চ পড়ার পর্যায়ে অন্তর্ভুক্ত করা হবে।

দ্বিতীয়টি তাজবীদ পর্যায়ের জন্য এবং দুটি গ্রেডের কোর্স: প্রথম এবং দ্বিতীয়টি উচ্চ পাঠের পর্যায়ে এবং উল্লিখিত লিখিত পরীক্ষায় সফল শিক্ষার্থীরা নিম্নোক্তভাবে উচ্চ পাঠের পর্যায়ের ক্লাসে সংযুক্ত থাকে:

1- প্রথম গ্রেডের উচ্চ রিডিং, প্রত্যেকে যারা মোট স্কোরের মোট (150 থেকে 200 ডিগ্রি) পায়।

2 – দ্বিতীয় শ্রেণীর উচ্চ রিডিং, প্রত্যেকে যারা মোট স্কোরের বেশি (200 এবং 250 ডিগ্রি পর্যন্ত) পেয়েছে।

3 – উচ্চ রিডিং সহ তৃতীয় গ্রেড, প্রত্যেকে যারা মোট স্কোরের ন্যূনতম হিসাবে (250 পয়েন্ট) এর বেশি পেয়েছে।

 প্রবেশিকা পরীক্ষার ফলাফল ঘোষণার ক্ষেত্রে নিম্নলিখিত নিয়ন্ত্রণগুলি অবশ্যই পালন করা উচিত:

ফলাফল কেন্দ্রীয় পরীক্ষার প্রশাসন দ্বারা পর্যালোচনা করা হয়, এবং তারপর আল-আজহার ইনস্টিটিউট সেক্টরের প্রধান দ্বারা অনুমোদিত হয় । ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন ফলাফল এবং তাদের ইচ্ছার ভিত্তিতে সফল ছাত্রদের ফাইল সম্পূর্ণ করে এবং সেন্ট্রাল এক্সামিনেশনস অ্যাডমিনিস্ট্রেশনে পাঠায়। আল-আজহারের সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেশন অফ এক্সামিনেশনস কৃতকার্য ছাত্রদের ফাইলগুলি, ফলাফলের উপর পর্যালোচনা করার পরে, ইনস্টিটিউটে, মেল বা ইনস্টিটিউটের প্রতিনিধিকে পাঠায়।

আল-আজহার ইউনিভার্সিটি এবং ইনস্টিটিউটে অধ্যয়নের জন্য শিক্ষার্থীদের জমা দেওয়ার শর্তাবলী

আল-আজহার আল-আজহার ইনস্টিটিউট এবং ইউনিভার্সিটি কলেজে অধ্যয়ন করতে ইচ্ছুক আন্তর্জাতিক ছাত্রদের জন্য বেশ কয়েকটি নির্দেশনা সেট করেছে, সেইসাথে মিশরের বাইরে এবং অভ্যন্তরে নিবন্ধন করার শর্তাবলী নির্ধারণ করেছে, যার মধ্যে রয়েছে:

1- আগত শিক্ষার্থী আল-আজহার বিশ্ববিদ্যালয়ে (শরিয়া ও আরব কলেজ) যোগদান করে যদি প্রাপ্ত মাধ্যমিক শংসাপত্রটি আল-আজহারে ইসলামিক মিশনের মাধ্যমিক শংসাপত্রের সমতুল্য হয়।

2- আগত শিক্ষার্থী আল-আজহার ইনস্টিটিউটে যোগদান করে যদি তার প্রাপ্ত প্রস্তুতিমূলক শংসাপত্রটি আল-আজহারের ইসলামী মিশনের প্রস্তুতিমূলক শংসাপত্রের সমতুল্য হয়।

3- আগত শিক্ষার্থী আল-আজহার বিশ্ববিদ্যালয়ে (ব্যবহারিক এবং তাত্ত্বিক কলেজ) যোগদান করে যদি আগত শিক্ষার্থীর প্রাপ্ত মাধ্যমিক শংসাপত্রটি আল-আজহার শংসাপত্রের সমতুল্য না হয় এবং তাকে তার দেশের বিশ্ববিদ্যালয়ে যোগদান করতে সক্ষম করে, তবে শর্ত থাকে যে সেখানে মিশরীয় দূতাবাস এবং পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নথিভুক্ত প্রমাণ।

4- একজন অ-আরবিভাষী প্রবাসী ছাত্র যার বয়স ত্রিশ বছরের কম এবং তার একাডেমিক সার্টিফিকেট নেই, আল-আজহার ইনস্টিটিউটে দুই বছরের বেশি সময় ধরে আরবি শেখানোর জন্য যোগদান করে এবং তারপর প্রথম প্রস্তুতিমূলক, দ্বিতীয় প্রস্তুতিমূলক, তৃতীয়টিতে যোগদান করে। প্রস্তুতিমূলক, প্রথম মাধ্যমিক বা দ্বিতীয় মাধ্যমিক বা তৃতীয় মাধ্যমিক বিদ্যালয় তার একাডেমিক স্তর নির্ধারণের জন্য একটি পরীক্ষার ভিত্তিতে।

5- আরবিভাষী বিদেশী ছাত্র, যদি তার একাডেমিক সার্টিফিকেট না থাকে এবং তার বয়স ত্রিশ বছরের কম হয়, তাহলে সে প্রথম প্রস্তুতিমূলক, দ্বিতীয় প্রস্তুতিমূলক, তৃতীয় প্রস্তুতিমূলক, প্রথম মাধ্যমিক, মাধ্যমিক বা তৃতীয় মাধ্যমিক গ্রেডে নথিভুক্ত হয়। তার একাডেমিক স্তর নির্ধারণের জন্য একটি পরীক্ষা।

তাদের নিজস্ব খরচে আল-আজহার আল-শরীফে অধ্যয়ন করতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য মিশরের অভ্যন্তরে থেকে আবেদন করার প্রয়োজনীয় নথি  :

 

1- একটি বৈধ আবাসিক অনুলিপি।

2- একটি বৈধ পাসপোর্ট কপি।

3- আল-আজহার আল-শরীফে অধ্যয়নের জন্য দূতাবাসের অনুমোদন।

4- একাডেমিক সার্টিফিকেটের অনুলিপি (যদি থাকে) মিশরীয় পররাষ্ট্র মন্ত্রণালয় দ্বারা প্রমাণীকৃত।

5- ইলেকট্রনিক রেজিস্ট্রেশন ফর্মের একটি কপি বা ওয়েবসাইটে রেজিস্ট্রেশন নম্বর।

নোট:-

1- আল-আজহারে যোগদানের জন্য আবেদনকারী শিক্ষার্থী তার দ্বারা জমা দেওয়া ডেটা এবং সংযুক্তিগুলির বৈধতা স্বীকার করে এবং সেগুলি ভুল হওয়ার ক্ষেত্রে সম্পূর্ণ আইনি দায়বদ্ধতা বহন করে।

2- আল-আজহার আল-শরীফের উপর কোন দায়বদ্ধতা ছাড়াই আল-আজহার আল-শরীফ-এ পড়ার খরচ, আবাসন এবং ভ্রমণের টিকিট শিক্ষার্থী বহন করে।

3- আল-আজহার আল-শরীফ তার নিজের খরচে আবেদনকারীর প্রতি কোনো খরচ করতে বাধ্য নয়।

আল-আজহার আল-শরীফে তাদের নিজস্ব খরচে অধ্যয়ন করতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য মিশরের বাইরে থেকে আবেদন করার জন্য প্রয়োজনীয় নথি:

1- একটি বৈধ পাসপোর্টের অনুলিপি।

2- একটি মেডিকেল সার্টিফিকেট যে তিনি ছোঁয়াচে রোগ মুক্ত।

3- একাডেমিক সার্টিফিকেট প্রাপ্ত।

4- একটি নথিভুক্ত বিবৃতি যে প্রাপ্ত শংসাপত্র ধারককে তার দেশের বিশ্ববিদ্যালয়ে যোগদান করতে সক্ষম করে।

5- ইলেকট্রনিক রেজিস্ট্রেশন ফর্মের একটি কপি বা ওয়েবসাইটে রেজিস্ট্রেশন নম্বর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ